1. masudkhan89@yahoo.com : admin :
  2. masudkhan89@gmail.com : Masud Khan : Masud Khan
  3. news.chardike24@gmail.com : চারদিকে ২৪.কম : রাইসা আক্তার
রবিবার, ২৯ মে ২০২২, ১১:৩২ পূর্বাহ্ন

‘আফগানিস্তানে আমেরিকার নাক কাটা গেছে’

  • আপডেট সময়: সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১
  • ২৬ দেখেছেন

মার্কিন সাবেক পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিৎসা রাইস বলেছেন, আফগানিস্তানে আমেরিকার সেনাদের পরাজয়ে তিনি উদ্বিগ্ন। তার ভাষায়- আফগানিস্তানে আমেরিকার নাক- কাটা গেছে।

আফগানিস্তানে ২০ বছরের দখলদারিত্বের পর প্রেসিডেন্ট জো বাইডেন মার্কিন সেনা প্রত্যাহার করার পর কন্ডোলিৎসা রাইস এই মন্তব্য করলেন। ২০০১ সালে আফগানিস্তানে মার্কিন আগ্রাসন চালানোর ক্ষেত্রে যেসব ব্যক্তি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি তার অন্যতম। ২০০৫ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত রাইস মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। মার্কিন সরকার যখন ২০০১ সালে আফগানিস্তানে আগ্রাসন চালায় তখন কন্ডোলিৎসা রাইস আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ছিলেন।

US to leave troops in Afghanistan beyond May - International -  observerbd.com

রোববার (১২ সেপ্টেম্বর) দেয়া এক সাক্ষাৎকারে রাইস বলেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার সময়কার চেয়ে আমেরিকা এখন বেশি নিরাপদ। আল-কায়েদার সন্ত্রাসীদের আফগানিস্তানের মাটি ব্যবহারের সুযোগ না দিলে তারা ২০০১ সালে যেভাবে হামলা করেছিল তা আর করতে পারবে না। রাইস জোর দিয়ে বলেন, আল-কায়েদা সন্ত্রাসীরা ৯/১১’র হামলা চালিয়েছে।অবশ্য, বহু নিরপেক্ষ বিশ্লেষক মনে করেন, ওই হামলা সাজানো নাটক এবং বিশেষ পরিকল্পনা নিয়ে ইরাক ও আফগানিস্তানে আগ্রাসন চালানোর অজুহাত হিসেবে আমেরিকা ওই হামলার নাটক মঞ্চস্থ করে

0Shares

Leave a Reply

Your email address will not be published.

একই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 Chardike24.com
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন