1. masudkhan89@yahoo.com : admin :
  2. masudkhan89@gmail.com : Masud Khan : Masud Khan
  3. news.chardike24@gmail.com : চারদিকে ২৪.কম : রাইসা আক্তার

মুহুরী সেচ প্রকল্পে আরও ১১৬ কোটি টাকা দিচ্ছে এডিবি

  • আপডেট সময়: বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১
  • ৩৬ দেখেছেন
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বৃহস্পতিবার ভার্চুয়ালি এ সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেন।

নিউজ ডেস্ক: দেশের সেচ ব্যবস্থার উন্নয়নে আরও ১ কোটি ৫০ লাখ ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। দেশি মুদ্রায় (প্রতি ডলার ৮৫ টাকা ৮০ পয়সা) এ অর্থের পরিমাণ প্রায় ১১৬ কোটি টাকা।

এ অর্থ ব্যবহারের মাধ্যমে মুহুরী সেচ প্রকল্পকে বড় ধরনের সেচ নেটওয়ার্কে রূপান্তরের সুযোগ তৈরি হবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বৃহস্পতিবার ভার্চুয়ালি এ সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেন।

পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) চলমান ‘ইরিগেশন ম্যানেজমেন্ট ইমপ্রুভমেন্ট প্রকল্পে’ এ‌ অর্থ দেয়া হবে। ৫৮০ কোটি ১৪ লাখ টাকার এ প্রকল্পে অতিরিক্ত অর্থায়নসহ এডিবি’র ঋণ সহায়তা দাঁড়াচ্ছে ৪৭৬ কোটি টাকা।

ইআরডি বলছে, এই ঋণ সহায়তা দিয়ে ফেনীর সোনাগাজীতে অবস্থিত মুহুরী সেচ প্রকল্পের আধুনিকায়ন ও প্রকল্প সুবিধাভোগীদের অংশগ্রহণের মাধ্যমে টেকসই সেচ উন্নয়ন, পরিচালন ও রক্ষণাবেক্ষণ করা হবে। প্রকল্পটিকে গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্প (জিকে) এবং তিস্তা সেচ প্রকল্পের মতো বড় সেচ প্রকল্পে রূপ দেয়া হবে। এই প্রকল্পের আওতায় ফসল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে জনগণের জীবনমান উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণ, বন্যা প্রতিরোধ করে বিদ্যমান পানিসম্পদের কার্যকর ব্যবহার করা হবে। সে সুবাদে প্রকল্পের মাধ্যমে কৃষকের আয় বৃদ্ধি ও উন্নত জীবনমান নিশ্চিত হবে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বলেন, ‘এই অর্থ পানির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে সেচ ব্যবস্থাপনায় টেকসই উন্নতি ও সেচের অবকাঠামো তৈরিতে সহায়ক হবে। এতে সেচের অবকাঠামো আধুনিক করার পাশাপামশ বিদ্যমান ডিজেল পাম্পগুলোকে বিদ্যুৎচালিত পাম্প দিয়ে প্রতিস্থাপন করা হবে।’

মুহুরী সেচ প্রকল্পের মাধ্যমে ১৭ কিলোমিটার উপকূলীয় বাঁধ সংস্কার ও প্রায় ৪০০ কিলোমিটার খাল পানিপ্রবাহের উপযোগী করা হবে।

এ প্রকল্প বাস্তবায়িত হলো সুবিধা হবে। সেচের আওতায় আসবে প্রায় ১৮ হাজার হেক্টর জমি। প্রকল্পে কমপক্ষে ২ শতাংশ নারীকে পাম্প অপারেটর, ৫ শতাংশ নারীকে পানি সরবরাহকারী ভেন্ডর এবং ৫ শতাংশ নারীকে নির্মাণ কাজে সম্পৃক্ত করা হবে।

এডিবির সহজ শর্তের এ ঋণের বার্ষিক সুদের হার ২ শতাংশ। এই ঋণ পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ (সুদ, আসল বা ঋণের কিস্তি দিতে হবে না) ২৫ বছরে পরিশোধ করতে হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published.

একই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 Chardike24.com
Site Customized By NewsTech.Com