1. masudkhan89@yahoo.com : admin :
  2. masudkhan89@gmail.com : Masud Khan : Masud Khan
  3. news.chardike24@gmail.com : চারদিকে ২৪.কম : রাইসা আক্তার
শুক্রবার, ২০ মে ২০২২, ০১:২৩ অপরাহ্ন

৩ ট্রিলিয়ন ডলারের বাজারমূল্য অতিক্রম করলো অ্যাপল

  • আপডেট সময়: মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২
  • ২৬ দেখেছেন
২০১৮ সালের আগস্টে যুক্তরাষ্ট্রে প্রথম এক ট্রিলিয়ন ডলারের বাজারমূল্য ছাড়িয়ে যায় অ্যাপল।

আইটি ডেস্ক: প্রথম কোম্পানি হিসেবে প্রথম ৩ ট্রিলিয়ন ডলারের বাজারমূল্য অতিক্রম করেছে প্রযুক্তি বিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাপল। সোমবার কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে গেছে শতকরা ৩ ভাগ। এর ফলে কোম্পানিটি ওই বাজারমূল্যে পৌঁছে যায় বলে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। প্রতিটি শেয়ার এদিন বিক্রি হয়েছে ১৮২.৮৮ ডলারে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এর মধ্য দিয়ে বৃটেন, ভারত, ফ্রান্স, ইতালি, কানাডা এবং দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের শীর্ষ ১০টি কোম্পানির ছয়টির জিডিপিকে ছাড়িয়ে গেছে অ্যাপল।

সাম্প্রতিক বছরগুলোতে অব্যাহতভাবে অ্যাপলের মূল্য বৃদ্ধি পেয়েছে। ২০১৮ সালের আগস্টে যুক্তরাষ্ট্রে প্রথম এক ট্রিলিয়ন ডলারের বাজারমূল্য ছাড়িয়ে যায় তারা।

এর মাত্র দু’বছরের মধ্যে ২০২০ সালের আগস্টে তাদের বাজারমূল্য ছাড়িয়ে যায় ২ ট্রিলিয়ন ডলার। করোনা মহামারির কারণে এর চাহিদা বৃদ্ধি পায়। সঙ্গে সঙ্গে শেয়ারের মূল্যও। ফলে মাত্র ১৭ মাসে অ্যাপল ৩ ট্রিলিয়ন বাজারমূল্য গড়ে তোলে। ২০০৭ সালে অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা প্রয়াত স্টিভ জবস প্রথম আইফোন অবমুক্ত করেন।

তারপর থেকে সিলিকন ভ্যালিতে এই কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে শতকরা ৫৮০০ ভাগ। অন্যদিকে ২০২১ সালে মাইক্রোসফট ও তেসলার শেয়ারের মূল্য বৃদ্ধি পেয়েছে শতকরা প্রায় ৫০ ভাগ। অ্যালফাবেটের শেয়ারের দাম বেড়েছে শতকরা ৬৫ ভাগ। চিপমেকার এনভিডিয়ার শেয়ারের দাম বেড়েছে শতকরা ১২৫ ভাগ। পক্ষান্তরে অ্যাপলের শেয়ারের দাম ২০২১ সালে বৃদ্ধি পেয়েছে শতকরা ৩৪ ভাগ।

0Shares

Leave a Reply

Your email address will not be published.

একই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 Chardike24.com
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন