1. masudkhan89@yahoo.com : admin :
  2. masudkhan89@gmail.com : Masud Khan : Masud Khan
  3. news.chardike24@gmail.com : চারদিকে ২৪.কম : রাইসা আক্তার
শুক্রবার, ২০ মে ২০২২, ১২:৫২ অপরাহ্ন

ঘরোয়া উপাদানে, মোহনীয় দিনে দিনে

  • আপডেট সময়: সোমবার, ১০ জানুয়ারী, ২০২২
  • ৩২ দেখেছেন

নিশাত তাসমিন: ত্বককে কে নাহ ভালবাসি আমরা তাইনাহ? কিন্তু দৈনন্দিন জীবনের শত ব্যস্ততায় সময়-ই হয়নাহ আমাদের ঠিক মতন নিজের ও ত্বকের যত্ন নেওয়া।

ত্বকের যত্ন বা ত্বককে ভাল লাগার ক্ষেত্রে সবাই বেস্ট জিনিস টাই করতে চাই।ত্বককে দৈনন্দিন জীবনের কিছু ঘরোয়া  উপায়ে উজ্জ্বল রাখা নিয়ে এবারের প্রতিবেদন।

ত্বকের যত্ন নেওয়া কি চাট্টিখানি কথা! মুখ পরিষ্কার রাখা, নিয়মিত স্ক্রাব ব্যবহার করাতো রয়েছেই। ফেইস প্যাক, ময়েশ্চারাইজ়ার, টোনার ইত্যাদি হাজারও প্রডাক্টের কাজ।তবে,এতে কি সব সময় কাজ হয়?

মনে তো হয় নাহ।কাজ হলে তো সবাই ত্বকের সমস্যায় ভুগতো নাহ। ঘরোয়া স্টাইলে ত্বকের যত্নে ত্বক পাচ্ছে সুস্থতা ও কমলীয়তা। তাহলে ঘরোয়া এই পরিশ্রমটুকু করে নিতে হয়তো অনেকেই আপত্তি করবেন না। আসলে শরীরের যেমন বিভিন্ন কাজ করতে খাবারের দরকার হয়, তেমনই ত্বকেরও সুন্দর এবং সুস্থ থাকার জন্য খাবার, অর্থাৎ পুষ্টির প্রয়োজন। আর ত্বকের পুষ্টিগুণের জন্য দরকার ঘরোয়া ৫টি টিপস।

আজ ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ৫টি সহজ প্যাক বানানো শিখিয়ে দিচ্ছি। নিয়মিত এই প্যাকগুলো ব্যবহার করলে সার্বিকভাবে ত্বকের উপকার হবে ও ত্বক সুস্থ থাকবে।

                                                                       হলুদ

১/২ চা-চামচ হলুদগুঁড়ো এবং ৪ চা-চামচ বেসন পরিমাণমতো দুধ দিয়ে গুলে ঘন মিশ্রণ তৈরি করুন। মুখে এবং গলায় এই প্যাক লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।
হলুদে ত্বকের উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এই প্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। সপ্তাহে দু’বার এই ফেইস প্যাক ব্যবহার করতে পারেন।গাজরঃ

                                                                         গাজর

ঝিরি ঝিরি করে কেটে রস বের করে নিন (অথবা ঐ মিহি কুঁচিও ব্যবহার করতে পারেন)। এতে অল্প মধু এবং সামান্য টকদই মিশিয়ে মুখে লাগাতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন
গাজরে থাকে ভিটামিন এ যা ত্বক টানটান রাখতে সাহায্য করে। ফলে ত্বক মসৃণ থাকে। সপ্তাহে একবার এই ফেইস প্যাক ব্যবহার করলেই যথেষ্ট। একবার ব্যবহার করলেই দেখবেন ত্বক উজ্জ্বল দেখাচ্ছে।

                                                                      অ্যালোভেরা

অ্যালোভেরার গুণাগুন সম্পর্কে মোটামুটি সবারই জানা কম বেশি।১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ চা-চামচ মধু এবং ১ চা-চামচ দুধ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বক নরম থাকলে এবং ত্বকে আর্দ্রতার পরিমাণ সঠিক থাকলে ত্বক এমনিতেই স্বাস্থ্যোজ্জ্বল দেখাবে।

বেকিং সোডা

১ চা-চামচ বেকিং সোডা, ১ টি ডিমের কুসুম, ১ চা-চামচ মধু এবং আধা চা-চামচ অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট এই প্যাক মুখে লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিলেই পার্থক্য দেখতে পাবেন।
ত্বকের মৃত কোষ দূর করতে এবং ত্বকের পিএইচ লেভেল সঠিক রাখতে বেকিং সোডা অব্যর্থ।

                                                                             পাতিলেবু

১ চা-চামচ পাতিলেবুর রস এবং ১ চা-চামচ চিনি মিশিয়ে সার্কুলার মোশনে ত্বকে মাসাজ করুন। খুব আলতোভাবে মাসাজ করবেন। চিনি গলে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে নিন।
পাতিলেবু ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বককে পরিষ্কার রাখে এবং ট্যানও দূর করে। ফলস্বরূপ ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পায়।
নিজেকে ২৪ ঘন্টা থেকে অনন্ত ২০ মিনিট বা ৩০ মিনিট সময় দিলে এবং প্যাক গুলো ত্বকে এপ্লাই করলে আশা করি ভাল ফলাফল পাবেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published.

একই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 Chardike24.com
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন