1. masudkhan89@yahoo.com : admin :
  2. masudkhan89@gmail.com : Masud Khan : Masud Khan
  3. news.chardike24@gmail.com : চারদিকে ২৪.কম : রাইসা আক্তার
শুক্রবার, ২০ মে ২০২২, ০২:১৮ অপরাহ্ন

করোনার খাওয়ার ওষুধ তৈরি হবে বাংলাদেশে

  • আপডেট সময়: বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২
  • ২৪ দেখেছেন
বাংলাদেশে তৈরি হবে মার্কিন কোম্পানি মার্কের করোনার খাওয়ার বড়ি মলনুপিরাভির

হেলথ ডেস্ক:  বাংলাদেশে তৈরি হবে মার্কিন কোম্পানি মার্কের করোনার খাওয়ার বড়ি মলনুপিরাভির। বৃহস্পতিবার জাতিসঙ্ঘের জনস্বাস্থ্য বিষয়ক গ্রুপ মেডিসিন পেটেন্ট পুলের (এমপিপি) পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে।গত অক্টোবরে এমপিপির সাথে একটি চুক্তি করে মার্ক। পরে এমপিপি সাব-লাইসেন্সের মাধ্যমে মার্কের ওষুধ বিভিন্ন দেশের প্রস্তুতকারকদের তৈরির জন্য অনুমতি দেয়।

এই সাব-লাইসেন্সের মাধ্যমে প্রস্তুতকারক কোম্পানিগুলো মলনুপিরাভির তৈরি করতে পারবে। বাংলাদেশসহ বিশ্বের ১১টি দেশের ২৭টি জেনেরিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানিতে তৈরি হবে এই ওষুধ।

এমপিপির পক্ষ থেকে বলা হয়েছে, দরিদ্র দেশে মার্কের করোনার খাওয়ার ওষুধ কম দামে সরবরাহের জন্য ২৭টি জেনেরিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানির সাথে চুক্তি করা হয়েছে।

এমপিপির নির্বাহী পরিচালক চার্লস গোর বলেন, এটি একটি জরুরিভাবে প্রয়োজনীয় করোনা চিকিৎসার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এগুলোর মধ্যে পাঁচটিতে পাওয়া যাবে মলনুপিরাভিরের কাঁচামাল। ১৩টি কোম্পানি কাঁচামাল ও ওষুধ তৈরি করবে। আর নয়টিতে শুধু ওষুধটি তৈরি করা হবে।

অ্যান্টিভাইরাল ড্রাগ মলনুপিরাভির করোনাভাইরাসের একটি নির্দিষ্ট এনজাইমকে লক্ষ্য করে কাজ করে। ওই এনজাইমটি ব্যবহার করে ভাইরাস সংখ্যা বৃদ্ধি করে। এ ছাড়া ওষুধটি ভাইরাসের জেনেটিক কোডে একটি ত্রুটি তৈরি করে, যা ভাইরাসটিকে বিভাজিত হতে বাধা দেয়। যার ফলে দেহে ভাইরাসের পরিমাণ কমে যায় এবং এর কারণে রোগের তীব্রতাও কমে আসে।

ওষুধটির ব্যাপারে মার্কের পক্ষ বলা হচ্ছে, তাদের উদ্ভাবিত করোনার খাওয়ার ওষুধ আক্রান্ত রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার মতো জটিলতা সৃষ্টির ঝুঁকি কমায়।

0Shares

Leave a Reply

Your email address will not be published.

একই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 Chardike24.com
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন