1. masudkhan89@yahoo.com : admin :
  2. masudkhan89@gmail.com : Masud Khan : Masud Khan
  3. news.chardike24@gmail.com : চারদিকে ২৪.কম : রাইসা আক্তার
শুক্রবার, ২৭ মে ২০২২, ০২:১৬ পূর্বাহ্ন

আমিরাতের প্রতিরক্ষায় রাফাল যুদ্ধবিমান পাঠাবে ফ্রান্স

  • আপডেট সময়: শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৫ দেখেছেন

ইন্টারন্যাশনাল ডেস্ক:  সংযুক্ত আরব আমিরাতের প্রতিরক্ষায় রাফাল যুদ্ধবিমান পাঠাতে যাচ্ছে ফ্রান্স। শুক্রবার ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের আকাশসীমার নিরাপত্তা তত্ত্বাবধান এবং এ দেশটিকে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা থেকে বাঁচাতে তারা এসব রাফাল যুদ্ধবিমান পাঠাচ্ছে।

এ বিষয়ে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি তার টুইটার অ্যাকাউন্টে বলেন, যুক্তরাষ্ট্রের পর ফ্রান্স হলো দ্বিতীয় রাষ্ট্র যারা সংযুক্ত আরব আমিরাতকে সামরিক সহায়তা দিতে যাচ্ছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র তার একটি ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান সংযুক্ত আরব আমিরাতে পাঠাচ্ছে। সংযুক্ত আরব আমিরাতের নিরপত্তা রক্ষায় যুক্তরাষ্ট্র এ সামরিক সাহায্য দিচ্ছে। এর আগে ইয়েমেনে ভয়াবহ সঙ্ঘাতের মধ্যেই দেশটির হাউছি যোদ্ধারা সংযুক্ত আরব আমিরাতে বেশ কয়েকবার ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এসব হামলায় বেশ কয়েকজন বেসামরিক ব্যক্তিও মারা গেছেন।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের সাথে ফ্রান্সের কৌশলগত অংশীদারিত্বের অংশ হিসেবে একটি সামরিক চুক্তি আছে। এ সামরিক চুক্তির আওতায় আবুধাবিতে নৌ, বিমান ও স্থল সেনা পরিবেষ্টিত একটি সামরিক ঘাঁটি প্রতিষ্ঠা করা হয়েছে। এ সামরিক ঘাঁটিটি ক্যাম্প দে লা পাইক্স বা শান্তি ঘাঁটি নামে পরিচিত। ওই চুক্তির আওতায় ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি বলেন, এখন আরব আমিরাতে সাতটি রাফাল যুদ্ধবিমান পাঠানো হবে। এ যুদ্ধবিমানগুলো আবুধাবির আল-ধাফরা বিমানঘাঁটিতে মোতায়েন করা হবে।

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী বলেন, এ যুদ্ধবিমানগুলো আমিরাতের সেনাবাহিনীর সাথে দেশটির নিরাপত্তা তত্বাবধান করবে। এছাড়া এ যুদ্ধবিমানগুলোর মাধ্যমে শত্রু চিহ্নিত করা এবং বাইরের আক্রমণ প্রতিরোধ করা হবে।

সূত্র : আনাদোলু এজেন্সি

0Shares

Leave a Reply

Your email address will not be published.

একই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 Chardike24.com
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন