1. masudkhan89@yahoo.com : admin :
  2. masudkhan89@gmail.com : Masud Khan : Masud Khan
  3. news.chardike24@gmail.com : চারদিকে ২৪.কম : রাইসা আক্তার
রবিবার, ২৯ মে ২০২২, ১০:৫৫ পূর্বাহ্ন

মার্কিন রাষ্ট্রদূত পিটার হ্যাস আসছেন পয়লা মার্চ

  • আপডেট সময়: মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ২০ দেখেছেন
নবনিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি. হ্যাস

স্টাফ রিপোর্টার: নবনিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি. হ্যাস আগামী ১ মার্চ নতুন দায়িত্ব নিয়ে ঢাকায় আসছেন। মার্চের প্রথম সপ্তাহে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয় পত্র পেশের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পালন শুরু করবেন। ৪ এপ্রিল বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্ণ হবে। এই ঐতিহাসিক মুহূর্তকে সামনে রেখে ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে মার্চ ও এপ্রিল মাসজুড়ে দুই দেশের বেশ কিছু সফর বিনিময় ও আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার ঢাকায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, বাংলাদেশের ওপর মার্কিন সরকারের এখন কোনো চাপ নেই। বরং দুই দেশের মধ্যে আলোচনা ও যোগাযোগ অব্যাহত রয়েছে। কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই যোগাযোগ আরও বাড়বে।

প্রতিমন্ত্রী বলেন, গত ১০ ডিসেম্বর র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তার ওপর মার্কিন পররাষ্ট্র দফতর ও অর্থ বিভাগ যে নিষেধাজ্ঞা দিয়ে তা আর বাড়বে না বলে আমরা নিশ্চিত হয়েছি। বাংলাদেশ সরকার এই নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করে চলেছে।

কূটনৈতিক সূত্র জানায়, শিগগিরই ঢাকায় দুই দেশের মধ্যে পার্টনারশিপ ডায়ালগ অনুষ্ঠিত হবে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও মার্কিন পররাষ্ট্র দফতরের ডেপুটি আন্ডার সেক্রেটারি (পলিটিক্যাল) বিক্টোরিয়া ন্যুরাল্ড এই ডায়ালগে নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আগামী ৪ এপ্রিল ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। পাশাপাশি দুই দেশের মধ্যে নিরাপত্তা সংলাপ এবং অর্থনৈতিক আলোচনা হবে।

নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হ্যাস বাংলাদেশে দায়িত্ব পালনের উদ্দেশ্যে গত কয়েক মাস ধরে প্রস্তুতি নিয়েছেন বলে জানা যায়। গত শুক্রবার তিনি ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন এবং বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম-সহ মিশনের কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় করেন। এ সময় তিনি বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও এগিয়ে নিতে গভীরভাবে কাজ করার ইচ্ছা ব্যক্ত করেন। দুই দেশের সম্পর্কের ৫০ বছরকে ভিত্তি ধরে সামনে এগিয়ে যেতে চান তিনি।

প্রসঙ্গত, পিটার হ্যাস একজন পেশাদার কূটনীতিক। তিনি সর্বশেষ মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ভারপ্রাপ্ত সহকারী মন্ত্রী ছিলেন। একইসঙ্গে তিনি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক ও বাণিজ্য বিষয়ক মুখ্য উপ-সহকারী মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মার্কিন পররাষ্ট্র দফতরের পাঁচ ভৌগলিক ব্যুরোর বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। ভারতের মুম্বাইয়ে মার্কিন কনস্যুলেট জেনারেলে কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়া তিনি লন্ডন, জাকার্তা, বার্লিন, রাবাতে মার্কিন মিশনে কূট-নৈতিক দায়িত্ব পালন করেছেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published.

একই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 Chardike24.com
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন