1. masudkhan89@yahoo.com : admin :
  2. masudkhan89@gmail.com : Masud Khan : Masud Khan
  3. news.chardike24@gmail.com : চারদিকে ২৪.কম : রাইসা আক্তার
শুক্রবার, ২০ মে ২০২২, ০১:৪৩ অপরাহ্ন

কাজ না করেই উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর টাকা উত্তোলনের চেষ্টা !

  • আপডেট সময়: বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ১১ দেখেছেন

স্টাফ রিপোর্টার: সারা দেশের ন্যায় মাদারিপুর জেলায় আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচি বাস্তবায়নের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর হেড অফিস থেকে জেলাওয়ারী লিড এনজিও নির্ধারনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে মাদারিপুর জেলায়  নারি বিকাশ কেন্দ্র(এনবিকে) সহ একাধিক এনজিও আবেদন করেন। খোঁজ নিয়ে জানা যায় এনবিকে’র সক্ষমতা না থাকলেও এনবিকের মালিক নাছিমা প্রভাবশালী এক নেতার সাপোর্ট নিয়ে বিএনএফইর তৎকালীন ডিজি তপন কুমার ও সাবেক পরিচালক (প্রশাসন) শামস্ আল মুজাদ্দীদকে ম্যানেজ করে মাদারিপুর জেলার জন্য লীড এনজিওর দায়িত্ব পায় নারী বিকাশ কেন্দ্র। এনবিকের মাদারিপুরে কোন অফিস নেই। মুলত এটি শরিয়তপুরের নামসর্বস্ব এনজিও।

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সাথে চুক্তি অনুযায়ী এনবিকে কোন কাজ না করেই গত জুনে মাদারিপুর উপানুষ্ঠানিক শিক্ষা বুর‍্যোর সহকারী পরিচালক মোঃ নাজের কে ম্যানেজ করে টাকা উত্তোলনের চেষ্টা করেছে। কিন্তু বর্তমান মহাপরিচালক আতাউর রহমান এ সম্পর্কে অবহিত হলে বিল আটকে দেয় এবং সহকারী পরিচালক নাজের কে মাদারিপুর থেকে  বান্দরবানে বদলী করা হয়। এ ব্যাপারে দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।

হেড অফিসের ডিডি মোশাররফ হোসেন এবং এডি ওহিদুজ্জামান তদন্তভার পেয়ে গত ২০ ডিসেম্বর মাদারিপুর সরেজমিন তদন্তে গেলে কোন কার্যক্রমের সত্যতা পায়নি তদন্ত কমিটি যাহা তদন্ত প্রতিবেদনে উল্লেখ্য করেছেন। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সাথে এনবিকে এনজিও ১০/৯/২০ তারিখের চুক্তি দেখিয়ে  সকল নিয়ম ভঙ্গ করে ব্র্যাকের ভুয়া সনদ দিয়ে সমতা এনজিওর সাথে চুক্তি করেছে। এখানেও ফাঁকিবাজী ধরা পড়েছে; যা তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে।

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সুত্রে জানা গেছে , নারী বিকাশ কেন্দ্রের মালিক নাছিমা খাতুন বিভিন্ন মাধ্যমে তদবির চালাচ্ছে ভুয়া বিল দাখিল করে সরকারি টাকা উত্তোলন করার।
মাদারিপুরের জেলা প্রশাসক এবং ইউএনও অফিসসহ মাদারিপুরের প্রতিষ্ঠিত একাধিক এনজিওর মালিকদের সাথে কথা বলে জানা যায়, এনবিকে মাদারিপুরে আউট অফ চিলড্রেন কর্মসূচির কোন কাজ দৃশ্যমান করতে পারেনি।
উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর হেড অফিসের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে নয়াদেশ কে বলেন, মাদারিপুরসহ কয়েকটি জেলায় সরকারি নিয়ম অনুযায়ী কাজ সম্পন্ন হয়নি অথচ বিভিন্ন রাজনৈতিক নেতার মাধ্যমে তদবির করছেন ভুয়া বিল উত্তোলনের জন্য। তিনি আরও বলেন মাদারিপুরের লিড এনজিও নারী বিকাশ কেন্দ্র মহাফাঁকিবাজ।

এনবিকে এনজিও ফাঁকিবাজি করে যেন সরকারি অর্থ নিতে না পারে এ বিষয়ে মাদারিপুরের সচেতন জনগন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিবের সুদৃষ্টি কামনা করছে।

 

0Shares

Leave a Reply

Your email address will not be published.

একই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 Chardike24.com
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন