1. masudkhan89@yahoo.com : admin :
  2. masudkhan89@gmail.com : Masud Khan : Masud Khan
  3. news.chardike24@gmail.com : চারদিকে ২৪.কম : রাইসা আক্তার
শুক্রবার, ২৭ মে ২০২২, ০১:৫৬ পূর্বাহ্ন

চীন ও ফ্রান্সের ১৭০ কোটি ডলারের প্রকল্প

  • আপডেট সময়: শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২
  • ২০ দেখেছেন
চীনের প্রেসিডেন্ট শি জিয়ান পেং ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়াল ম্যাক্রোন

চীনের সঙ্গে যখন যুক্তরাষ্ট্রের শত্রুতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, তখন চীনের সঙ্গে বিশাল এক প্রকল্পে প্রথম দেশ হিসেবে যোগ দিয়েছে ফ্রান্স। আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পূর্ব ইউরোপে ১৭০ কোটি ডলারের সাতটি অবকাঠামো বিষয়ক প্রকল্প যৌথভাবে নির্মাণ করবে এই দুটি দেশ। সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্য্যে ভার্চ্যুয়াল বৈঠকের পর দুই দেশ ‘ফোর্থ রাউন্ড চায়না-ফ্রান্স থার্ড পার্টি মার্কেট কো-অপারেশন পাইলট প্রজেক্ট লিস্ট’-এ স্বাক্ষর করেছে। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই।

এই সাতটি প্রকল্পের মধ্যে আছে অবকাঠামো, পরিবেশ সুরক্ষা এবং নতুন জ্বালানি বিষয়ক। এর মোট মূল্য দাঁড়াবে কমপক্ষে ১৭০ কোটি ডলার। শুক্রবার মিডিয়ার কাছে এ তথ্য দিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। এ বিষয়ে এক বিবৃতিতে বলা হয়েছে- আফ্রিকা, দক্ষিণপূর্ব এশিয়া, মধ্য ও পূর্ব ইউরোপে গুরুত্বপূর্ণ যেসব প্রকল্প বাস্তবায়ন করা হবে তা হবে বেইজিং ও প্যারিসের মধ্যে সহযোগিতার মধ্য দিয়ে।

চীনের শীর্ষ পরিকল্পনা বিষয়ক পরিষদ ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন (এনডিআরসি) এসব কথা বলেছে। এতে বলা হয়েছে, চীনের সঙ্গে আন্তঃসরকার সহযোগিতামূলক মেকানিজমে থার্ড পার্টি মার্কেট প্রতিষ্ঠায় প্রথম দেশ হলো ফ্রান্স। এতে আরও বলা হয়েছে, চীনের সঙ্গে ফ্রান্সের এই যুক্ত হওয়া এমন এক সময়ে হচ্ছে, যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের শত্রুতা বাড়ছে। এর ফলে বেইজিংয়ের ভাবমূর্তি উন্নত হবে।

ওদিকে বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রকল্পের কড়া সমালোচক যুক্তরাষ্ট্র। তারা বলছে, এই প্রকল্পের মাধ্যমে নিম্ন ও মধ্যম-নিম্ন আয়ের দেশগুলোকে ঋণের ফাঁদে আটকে ফেলছে চীন। ফলে চীনের বিআরআই প্রকল্পের পাল্টা জি-৭ উদ্যোগের অংশ হিসেবে ২০২১ সালে বিশ্বজুড়ে ৫ থেকে ১০টি বৃহৎ অবকাঠামো প্রকল্পে বিনিয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

0Shares

Leave a Reply

Your email address will not be published.

একই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 Chardike24.com
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন