1. masudkhan89@yahoo.com : admin :
  2. masudkhan89@gmail.com : Masud Khan : Masud Khan
  3. news.chardike24@gmail.com : চারদিকে ২৪.কম : রাইসা আক্তার

ইমরানের খান বিদায় কি অত্যাসন্ন?

  • আপডেট সময়: বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২
  • ৭৪ দেখেছেন
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

ইন্টারন্যাশনাল ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে গত ৮ মার্চ দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা প্রস্তাব জমা দেয় বিরোধী দলগুলো। এরি মধ্যে দেশটির সরকারের কিছু মন্ত্রী জানিয়েছেন, আগামী ২৮-৩০ মার্চ তারা অনাস্থা প্রস্তাবে ভোট দিতে পারেন। এ নিয়ে নিউইয়র্ক-ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) জানিয়েছে, পাকিস্তানে সহিংসতা ছড়িয়ে পড়তে পারে।  এরই মধ্যে পাকিস্তানের রাজনৈতিক আকাশে যে প্রশ্নটি ভেসে বেড়াচ্ছে, তা হলো ইমরানের খানের বিদায় কি অত্যাসন্ন? 

বুধবার (১৬ মার্চ) এইচআরডব্লিউ এক বিবৃতিতে বলেছেন, ‘পাকিস্তানের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো নতুন হুমকির মুখে।’ একইসঙ্গে এই সংস্থা দেশটির সরকার ও বিরোধী দলকে ‘সহিংসতা থেকে সমর্থকদের নিবৃত্ত করতে’ আহ্বান জানান।

এইচআরডব্লিউ-এর পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির সরকারি কর্মকর্তারা ‘সহিংসতার হুমকি এবং দুই জন এমপি সাময়িকভাবে  আটক করে’ অনাস্থা ভোটের আহ্বানে সাড়া দিয়েছেন। এতে দেশটিতে পরিস্থিতি বিপজ্জনক সংঘর্ষে পরিণত হওয়ার ঝুঁকি রয়েছে।

ইমরান খান অর্থনীতি, শাসন ও পররাষ্ট্রনীতির অব্যবস্থাপনা করেছেন এমন অভিযোগে হাজার হাজার লোকের সমাবেশ করার পর দেশটির বিরোধীরা তাকে ক্ষমতা থেকে ছুড়ে ফেলার চেষ্টা করছে।

পাকিস্তানে এখন পর্যন্ত কোনো প্রধানমন্ত্রীই পূর্ণমেয়াদের ক্ষমতায় টিকতে পারেননি।

ইমরানের খানের বিরুদ্ধে দেশটির সবচেয়ে ক্ষমতাধর প্রতিষ্ঠান সেনাবাহিনীর সাথে আঁতাতের মাধ্যমে তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে কথিত দুর্নীতির অভিযোগে পদচ্যুত এবং ২০১৮ সালের প্রশ্নিবদ্ধ নির্বাচেন ক্ষমতায় আসার ব্যাপক অভিযোগ রয়েছে।

এদিকে গত মঙ্গলবার দেশটির সরকারের সমর্থনকারী জোটের এক শীর্ষ নেতা জানান, পাকিস্তানের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের তিন প্রধান সহযোগী তার মন্ত্রিসভা ছাড়তে চলেছে। এ নিয়ে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ হারানোর দ্বারপ্রান্তে ইমরান খানের সরকার।

হাম টিভিতে দেওয়া সাক্ষাতকারে পাকিস্তান মুসলিম লীগ-কায়েদ এর নেতা চৌধুরী পারভেজ এলাহি বলেন, এটি এই মাসের শেষের দিকে শুরু হতে যাওয়া ইমরান খানের বিরুদ্ধে বিরোধী দলের আনা অনাস্থা প্রস্তাবে সমর্থন বাড়িয়ে দেবে।

সাক্ষাৎকারে এলাহি বলেন, ইমরান খানের এখন কাজ হলো ব্যক্তিগতভাবে তার মিত্র দলগুলোর সঙ্গে যোগাযোগ করা এবং তাদের জোট সরকারে থাকতে রাজি করা। অন্যথায় শতভাগ সমস্যায় পড়বেন তিনি।

সূত্র: আল জাজিরা, এনডিটিভি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 Chardike24.com
Site Customized By NewsTech.Com