Monday, May 20, 2024

শীতে পা ফাটা শুরু হলে যা করবেন

শীতকালে অতিরিক্ত ঠান্ডার কারণে ত্বক দ্রুত আর্দ্রতা হারায়। ফলে অনেকের পা ফাটা, ফ্রস্ট বাইট, নখ ওঠার মতো সমস্যা দেয়া দেয়। কারও কারও পায়ের ত্বক এত বেশি ফাটে যে রক্ত বের হয়, সংক্রমণ হয়ে যায়। তবে পা ফাটার অন্যতম কারণ হলো নিয়মিত পা পরিষ্কার না রাখা ও যত্ন না নেওয়া। শীতে পা ফাটা শুরু হলে দ্রুত একটি উপায় অনুসরণ করে এর প্রতিকার করতে পারেন।

এক্ষেত্রে মাত্র এক উপাদান ব্যবহারেই পা ফাটাসহ ছত্রাক কিংবা ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে পা সুরক্ষিত রাখতে পারবেন।

আর উপাদানটি হলো আপেল সিডার ভিনেগার। জেনে নিন পা ফাটার সমস্যার সমাধানে কীভাবে কাজে লাগাবেন এই পানীয়-

পানিতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে তাতে পা ভিজিয়ে রাখলে ত্বকের আর্দ্রতাও বজায় থাকে, আবার ক্ষতিকর জীবাণু ও ব্যাকটেরিয়াও দূর হয়। আপেল সিডার মেশানো পানিতে পা ধুলে আরও যেসব উপাকার মিলবে-

১. প্রতিদিন ঘরে ফিরে এক গামলা গরম পানিতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এতে পা পরিষ্কারও থাকবে আবার জীবাণুও দূর হবে।

২. ‘ডায়াবিটিক ফুট’ হোক বা না হোক, পায়ে আঙুলের খাঁজে, নখের কোনে ছত্রাক সংক্রমণ অনেকেরই হয়। ভিনেগারে থাকা অ্যাসিড এই ধরনের সংক্রমণ নির্মূল করতে দারুন উপকারী।

৩. যাদের পা নিয়মিত ঘামে তাদের পা থেকে দুর্গন্ধ বের হয়। এই দুর্গন্ধের কারণ ব্যাকটেরিয়া। যেহেতু এটি ব্যাকটেরিয়াঘটিত সমস্যা, তাই এ সমস্যা দূর করতেও আপেল সিডার ভিনেগার বেশ কার্যকরী।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর