test
Saturday, June 22, 2024

আইটিতে কর্মসংস্থান তৈরীর লক্ষ্যে কাজ করছে প্রবাসী

নিজস্ব প্রতিবেদক
আমাদের দেশে প্রতিবছর ৮ লাখের অধিক ছেলেমেয়ে গ্রাজুয়েশন কমপ্লিট করছে। বিভিন্ন কোর্স ও অন্যান্য ডিগ্রী গ্রহণ করছে আরো অনেকে। এর মাঝে একটি বড় অংশ আইটি প্রফেশনাল হিসেবে তৈরি হচ্ছে।

ফ্রিল্যান্সিংয়ের সুযোগকে কাজে লাগিয়ে এর একটি অংশ সরাসরি বিভিন্ন বিদেশি কোম্পানিতে কাজ করছে সুনামের সাথে। কিন্তু আন্তর্জাতিক বাজারে দক্ষ আইটি প্রফেশনাল হিসেবে বাংলাদেশীদের উপস্থিতি খুবই কম। অথচ আমাদের আইটি প্রফেশনালরা বিভিন্ন দেশে বেশ ভালো অবস্থানেই আছেন। সংখ্যাটি শুধুমাত্র হাতে গোনা। আইটি সেক্টরের প্রফেশনালদের বহির্বিশ্বে বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানিতে কর্মসংস্থান সংযোগে লক্ষ্যে প্রবাসী কাজ করে যাচ্ছে।

সৌদি আরবের মতো দেশে বিভিন্ন মেগা প্রজেক্ট এর উচ্চপদস্থ আইটি প্রফেশনাল থেকে শুরু করে জাপানে ফ্রেশ আইটি গ্রাজুয়েটদের জন্য কর্মসংস্থানে রয়েছে ব্যাপক সুযোগ। এই সুযোগগুলি বাংলাদেশীদের সামনে তুলে ধরা ও সেই সুযোগকে কাজে লাগানোর জন্য প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার ব্যাপারে সহযোগিতা করে থাকে প্রবাসী।

এ বিষয়ে সম্প্রতি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিডিআইপি’ র সাথে চুক্তি হয় প্রবাসী সেবা লিমিটেডের।

এই চুক্তির মাধ্যমে এখন থেকে সিডিআইপি থেকে কোর্স সম্পন্ন করা প্রফেশনালদের জন্য প্রবাসী বহির্বিশ্বে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে বিশেষভাবে কাজ করবে। শুধু তাই নয়, বিভিন্ন দেশের প্রয়োজনীয় দক্ষতা অনুসারে বাংলাদেশের আইটি প্রফেশনাল দের তৈরি লক্ষেও এ দুটি প্রতিষ্ঠান একসাথে কাজ করবে।

উক্ত অনুষ্ঠানে ভাইস চ্যান্সেলর, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ফাউন্ডার সেবা লিমিটেডসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর