Tuesday, March 5, 2024

সারাদেশে ১ হাজার ৯৮৫ মনোনয়ন বৈধ, বাতিল ৯৩১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রির্টানিং অফিসে রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল করা ২৭১৬ জন প্রার্থীর মধ্যে এক হাজার ৯৮৫ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এছাড়া মনোনয়নে পর্যাপ্ত তথ্য-উপাত্ত না থাকা, অসম্পূর্ণ কাগজপত্র দাখিল করা এবং ঋণ খেলাপিসহ নানা কারণে ৭৩১ জনের প্রার্থিতা বাতিল হয়েছে।

সোমবার সন্ধ্যায় নির্বাচন ভবনে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে এই তথ্য জানান।

কোন অঞ্চলে কতটি ফরম বৈধ এবং বাতিল:

রংপুর অঞ্চলে দাখিল হওয়া ২৭৮ মনোনয়নপত্রের মধ্যে ২০৯টি বৈধ এবং ৬৯টি বাতিল; ঢাকা অঞ্চলে ৪৩১টির মধ্যে ৩১৭টি বৈধ এবং ১১৪টি বাতিল; ফরিদপুর অঞ্চলে ১০৩টির মধ্যে ৮০টি বৈধ এবং ২৩টি বাতিল; কুমিল্লা অঞ্চলে ৩৫৫টির মধ্যে ২৩৫টি বৈধ এবং ১২০টি বাতিল; চট্টগ্রাম অঞ্চলে ১৯৮টির মধ্যে ১৫৪টি বৈধ এবং ৪৪টি বাতিল; সিলেট অঞ্চলে ১৬০টির মধ্যে ১২৫টি বৈধ এবং ৩৫টি বাতিল; রাজশাহী অঞ্চলে ৩৬৯টির মধ্যে ২৫৯টি বৈধ এবং ১১০টি বাতিল; খুলনা অঞ্চলে ৩২২টির মধ্যে ২২৮টি বৈধ এবং ৯৪টি বাতিল; বরিশাল অঞ্চলে ১৭৩টির মধ্যে ১৩৫টি বৈধ এবং ৩৮টি বাতিল; ময়মনসিংহ অঞ্চলে ৩২৭টির মধ্যে ২৪৩টি বৈধ এবং ৮৪টি মনোনয়নপত্র বাতিল হয়েছে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের আগামীকাল মঙ্গলবার থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত, নিষ্পত্তি কার্যক্রম ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন আগামী ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার-প্রচারণা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর