Saturday, April 13, 2024

শীত এলেই গলা ব্যথা? দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

শীত কেবল খেজুর রসের মিষ্টি গন্ধ বাহারি পিঠার লোভনীয় স্বাদ নিয়েই আসে না, এই ঋতু আপনার জন্য নানা অসুখের ঝুঁকিও নিয়ে আসে। এসময় শীত ও শুষ্কতার কারণে রোগ জীবাণুর বিস্তার সহজ হয়। বাতাসে ধুলোবালির পরিমাণ বেড়ে যায়। যেখান থেকে দেখা দিতে পারে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা। শীত এলেই অনেকে ভোগেন গলা ব্যথায়। এমনও অনেকে আছেন, যাদের ঠান্ডা লাগলেই গলা ব্যথা হয়। আপনিও যদি এমন সমস্যায় ভুগে থাকেন তাহলে গলা ব্যথা দূর করার এই ঘরোয়া উপায়গুলো জেনে নিতে পারেন-

১. হালকা গরম পানি পান করুন

হালকা গরম পানি পান করার রয়েছে অনেক উপকারিতা। বিশেষ করে গলা ব্যথা অনুভব করলে হালকা গরম পানি পান করুন। এতে অন্যান্য স্বাস্থ্য সুবিধা তো পাবেনই, সেইসঙ্গে গলা ব্যথা দূর হবে সহজেই। তাই শীতের সময়ে প্রতিদিন হালকা গরম পানি পান করার অভ্যাস করুন। সকালে খালি পেটে পান করলেও উপকার পাবেন।

২. নিয়মিত ব্যায়াম করুন

ব্যায়াম করতে হবে। কারণ নিয়মিত ব্যায়াম করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং সেইসঙ্গে বাগে ইনফেকশনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতাও। এতে আপনার গলা ব্যথা থেকে দূরে থাকা সহজ হবে। আপনি যদি নিয়মিত ব্যায়াম করেন তাহলে শ্বাসকষ্টের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। তাই সুস্থ থাকতে চাইলে জন্য ব্যায়াম বাদ দেওয়া যাবে না।

৩. গরম খাবার খান

শীতের সময়টাতে ঠান্ডা খাবার না খেয়ে হালকা গরম খাবার খেতে হবে। এতে গলা ব্যথা থাকলে গলায় আরাম পাওয়া যাবে। সেইসঙ্গে গরম খাবার খেলে পেটের স্বাস্থ্যও ভালো থাকবে। হজম সহজ হবে। কারণ ঠান্ডা খাবার অনেক সময় পেটে সমস্যার সৃষ্টি করতে পারে। তাই এদিকটাতে খেয়াল রাখতে হবে।

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার খান

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নাই। সব ধরনের অসুখ থেকে দূরে থাকার জন্য আপনাকে অবশ্যই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করতে হবে। খেতে হবে এমন সব খাবার, যেগুলো আপনাকে এই কাজে সাহায্য করতে পারে। কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়লে তা অন্যান্য অসুখের পাশাপাশি গলা ব্যথাও দূরে রাখবে।

৫. ভেষজ তরল পান করুন

কেবল চা-ই নয়, অন্যান্য ভেষজ তরল পান করতে হবে। যেমন তুলসির চা, আদা চা ইত্যাদি। এ ধরনের পানীয় নিয়মিত পান করলেও গলা ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আবার আদা কুচি চিবিয়ে খেলেও কিছুটা উপকার পাবেন।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর