Saturday, April 13, 2024

মস্তিষ্কের কোষ দিয়ে তৈরি কম্পিউটার!

চারদিক ডেস্ক:
মানুষের মস্তিষ্কের রহস্য ও ক্ষমতা অপার! এখন মানব-মস্তিষ্ককে যদি মানুষের তৈরি মস্তিষ্ক, কম্পিউটার ও কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে যুক্ত করা যায়? সম্প্রতি প্রকাশিত হয়েছে সেই সংক্রান্ত একটি গবেষণার কথা।

মস্তিষ্কের গঠনগত ও কার্যগত একক হলো নিউরন। তার সাহায্যে মস্তিষ্কে নিমেষের মধ্যে বিপুল তথ্য বিশ্লেষিত হয়। গবেষকরা জানিয়েছেন, এর অন্যতম কারণ মস্তিষ্কের ‘প্রসেসর’ ও ‘মেমরি ডিভাইস’ দু’টির কাজই করে নিউরন। এবার, মস্তিষ্কের নিউরন যেভাবে কাজ করে, কম্পিউটারও যাতে সেভাবে অনায়াসে কাজ করতে পারে, সেই পথ খুঁজছেন বিজ্ঞানীরা। সেই অন্বেষণে এ বার যোগ হলো ‘ব্রেনোঅয়্যার’। ল্যাবরেটরিতে তৈরি মানুষের মস্তিষ্কের কোষকলা তথা অর্গানয়েডের সাথে চিরাচরিত কম্পিউটারের সার্কিট যোগ করে তৈরি এই কম্পিউটার ভয়েস রেকগনিশন অর্থাৎ গলার স্বর চিহ্নিতকরণ করতে পারে। ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ব্লুমিংটনের গবেষক ফং কুয়ো ও তার সঙ্গী গবেষকদের আবিষ্কৃত এই কম্পিউটার কৃত্রিম বুদ্ধিমত্তার কম্পিউটারের মতো এখনো ১০০ শতাংশ সঠিক ফলাফল দিতে পারে না। তবে তাদের মতে, এই আবিষ্কার গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কিভাবে কাজ করে এই ‘ব্রেনোঅয়্যার’? কুয়ো জানান, একটি নির্দিষ্ট অর্গানয়েডকে অজস্র বিদ্যুদ্বাহকের সহায়তার কম্পিউটারের সার্কিটের সাথে যুক্ত করা হয়। তার পরে, সেগুলোর মাধ্যমে পাঠানো হয় মৃদু বিদ্যুৎ তরঙ্গ। অর্গানয়েডের প্রতিক্রিয়া একটি সেনসরের সাহায্যে গ্রহণ করা হয়। মেশিন লার্নিং অ্যালগরিদমের সাহায্যে বিশ্লেষণ করা হয় প্রতিক্রিয়ার অর্থ।

গবেষণায় ‘ব্রেনোঅয়্যার’কে আটজনের কথোপকথনের ২৪০টি রেকর্ডিং শোনানো হয়েছিল। বক্তা চিহ্নিত করতে যন্ত্রটি পরীক্ষায় ৭৮ শতাংশ সফল। কুয়ো জানিয়েছেন, ‘ব্রেনোঅয়্যার’ আবহাওয়া-সংক্রান্ত আগাম তথ্য এবং আরো জটিল কাজ করতে পারে কি না, এ নিয়ে আরো গবেষণা চালাবেন তারা।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর