Monday, May 20, 2024

১০ ডিগ্রির নিচে তাপমাত্রা নামলেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

তীব্র শীতের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। কোনও এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা যাবে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে এ সংক্রান্ত জরুরি নির্দেশনা জারি করা হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) নির্দেশনায় বলা হয়, দেশের বিভিন্ন জেলায় শৈত্যপ্রবাহ চলছে। চলমান এ শৈত্যপ্রবাহে শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। তাই শৈত্যপ্রবাহে দেশের যেসব জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামবে, সেখানে স্কুল-কলেজ বন্ধ রাখা যাবে।

এ ক্ষেত্রে যেসব জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে (সংশ্লিষ্ট আবহাওয়া অফিসের আবহাওয়ার পূর্বাভাসের প্রমাণক অনুযায়ী) নেমে যাবে, আঞ্চলিক উপপরিচালকরা সেসব জেলার শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশনা দেবেন।

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি না হওয়া পর্যন্ত ওই সব জেলার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে বলেও জানানো হয়।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী বলেন, যেসব এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে চলে গেছে সেসব এলাকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। এলাকাভেদে তাপমাত্রা অনুযায়ী এই নির্দেশ কার্যকর হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলেই স্কুল বন্ধ রাখতে হবে। আবহাওয়ার পরিস্থিতি বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার ব্যাপারে বিভাগীয় পরিচালকদের সিদ্ধান্ত নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর