test
Saturday, June 22, 2024

রিজার্ভ কমে ১৮.২৬ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক
চলতি অর্থবছরের ১১ মাসে দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৯ বিলিয়ন ডলারের নিচে নেমে এলো। মূলত কিছু আমদানি বিল পরিশোধের পর রিজার্ভ এখন ১৮.২৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

রোববার (১২ মে) কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

আন্তজার্তিক মুদ্রা তহবিল (আইএমএফ) হিসাব অনুযায়ী, চলতি মাসের বুধবার (৮ মে) দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও পরিমাণ ছিল ১৯.৮২ বিলিয়ন ডলার।

রিজার্ভ সম্পর্কে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) মাধ্যমে গত দুই মাসের আমদানি বিল ১.৬৩ বিলিয়ন ডলার পরিশোধ করে।

কেন্দ্রীয় ব্যাংকের হিসাব অনুযায়ী, আকুর বিল পরিশোধের পর রিজার্ভ এখন ২৩.৭১ বিলিয়ন ডলারে রয়েছে। বুধবার (৮ মে) এই রিজার্ভ ছিল ২৫.২৭ বিলিয়ন ডলার।

এদিকে রিজার্ভ না বাড়ায় আইএমএফ ঋণের চতুর্থ কিস্তিতে বাংলাদেশের জন্য নিট আন্তর্জাতিক রিজার্ভের (এনআইআর) লক্ষ্যমাত্রা কমিয়ে দিয়েছে। আন্তজার্তিক দাতা সংস্থা আইএমএফ জুনে বাংলাদেশের জন্য ২০.১১ বিলিয়ন ডলার রাখার লক্ষ্যমাত্রা দিয়েছিল। তবে বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে ঢাকায় ১৫ দিনের সফর শেষে আইএমএফ মিশন কেন্দ্রীয় ব্যাংকের এনআইআর লক্ষ্যমাত্রা কমিয়ে ১৪.৭৬ বিলিয়ন ডলারে নামিয়ে এনেছে।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর