Saturday, April 13, 2024

রাঙামাটির দুর্গম এলাকায় অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু!

রাঙামাটি প্রতিনিধি
রাঙামাটির বরকল উপজেলায় অজ্ঞাত এক রোগের প্রাদুর্ভাবে ইতোমধ্যে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। একই রোগে আক্রান্ত হয়েছেন আরও ১০ থেকে ১৩ জনের বেশি গ্রামবাসী। উপজেলার ভূষণছড়া ইউনিয়নের ১৪৯নং গুইচড়ি মৌজার চান্দবী ঘাট পাড়ায় প্রত্যন্ত দুর্গম একটি গ্রামে অজ্ঞাত এ রোগের প্রাদুর্ভাব দেখা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত জানুয়ারি মাস থেকে এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। হঠাৎ করে শরীর ব্যথ্যা হয়, প্রচন্ড জ্বর আসে, বমি-বমি ভাব হয়। অনেকে রক্ত বমি করে এবং মারা যায়।

চান্দবী ঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হামিদ জানান, ওই এলাকায় গত কয়েক মাস ধরে অজ্ঞাত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। আক্রান্ত ব্যক্তিদের শরীর ব্যথা হয়, জ্বর ও বমি-বমি ভাব আসে। কারো রক্তবমি হয়। এই পর্যন্ত ৫ জন মানুষ মারা গেছে, যার মধ্যে তার স্কুলের দ্বিতীয় শ্রেণির একজন ছাত্রী রয়েছে।

তিনি আরো জানান, এলাকাটি দুর্গম হওয়ায় সেখানে কোনো স্বাস্থ্য ক্লিনিক নেই। ফলে পাহাড়ি কবিরাজী চিকিৎসা চলছে। গতকাল আমার স্কুলের ম্যানেজিং কমিটির সহ-সভাপতি জানিয়েছেন যে সেখানে আরো নাকি ১৩ জনের মতো অজ্ঞাত এই রোগে আক্রান্ত হয়েছে।

বরকল উপজেলা পরিষদের চেয়ারম্যান বিধান চাকমা বিষয়টি নিশ্চিত করে জানান, ঘটনাটি জেনেছি এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তাদের সাথে কথা বলেছি। সেখানে একটি মেডিকেল টিম পাঠানোর কথা রয়েছে।

বরকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা, মংক্যছিং(সাগর) জানান, আমরা এই পর্যন্ত ৫ জনের মারা যাওয়ার খবর পেয়েছি। আমরা ঢাকার ঊর্ধ্বতন কর্মকর্তা ও সিভিল সার্জন স্যারের সাথে আলাপ করে ৬ সদস্যের একটা মেডিকেল টিম গঠন করেছি। সন্ধ্যার সময় মেডিকেল টিমটি রওনা হয়েছে। আশা করছি বৃহস্পতিবার তারা সেখানে পৌঁছে চিকিৎসা সেবা দিতে পারবে।

রাঙামাটি সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী জানান, আমাদের খবর পেতে খুব দেরি হয়ে গেছে। এলাকাটি খুব দুর্গম। আমরা ইতোমধ্যে মেডিকেল টিম প্রস্তুত করে পাঠানোর ব্যবস্থা করেছি এবং এর কারণ খুঁজে বের করার চেষ্টা করছি। তবে এটা খাবার থেকে বিষক্রিয়া হয়েছে বলে আমার ধারণা।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর