Saturday, April 13, 2024

মার্কিন প্রস্তাবে রাশিয়া ও চীনের ভেটো

আন্তর্জাতিক ডেস্ক
গাজা উপত্যকায় অস্ত্রবিরতি নিয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে আনা মার্কিন প্রস্তাবটিতে রাশিয়া ও চীন ভেটো দেয়ার ফলে তা বাতিল হয়ে গেছে। রাশিয়া ও চীনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।

তবে ভেটো দেয়ায় রাশিয়া ও চীনের প্রতি ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। হামাসের বিরুদ্ধে অবস্থান গ্রহণ না করার জন্য প্রকাশে চীন ও রাশিয়ার তীব্র সমালোচনা করেছেন জাতিসঙ্ঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড।

তিনি বলেন, ‘রাশিয়া ও চীন লোকজনকে পুড়িয়ে মারা জন্য, কনসার্টে নিরীহ লোকজনকে গুলি করে হত্যার জন্য, নারী ও বালিকাদের ধর্ষণের জন্য, কয়েক শ’ লোককে পণবন্দী করার জন্য হামাসকে নিন্দা করতে অস্বীকার করেছে।’

তিনি বলেন, যুক্তরাষ্ট্র প্রস্তাবটি এনেছে বলেই রাশিয়া ও চীন এর বিপক্ষে অবস্থান নিয়েছে।

শুক্রবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে মার্কিন প্রস্তাবটির পক্ষে ১১টি দেশ ভোট দেয়। বিপক্ষে ভোট দেয় রাশিয়া, চীন ও আলজেরিয়া। ভোটদানে বিরত ছিল গায়েনা।

তবে রাশিয়া ও চীন উভয়েই নিরাপত্তা পরিষদের স্থায়ী দেশ। আর স্থায়ী সদস্যের যেকোনো একটি দেশ ভেটো দিলেই প্রস্তাবটি পাস হয় না।

প্রস্তাবটিতে ছয় সপ্তাহের অস্ত্রবিরতি এবং অবশিষ্ট ১৩৪ পণবন্দীর মুক্তির কথা বলা হয়েছিল।

ভেটো প্রসঙ্গে জাতিসঙ্ঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, প্রস্তাবটি মাত্রাতিরিক্ত রাজনীতি ছিল। এতে ইসরাইলকে রাফায় সামরিক অভিযান পরিচালনা করার সবুজ সঙ্কেত ছিল।

তিনি বলেন, এতে ইসরাইলের প্রতি প্রবল আনুকূল্য প্রদর্শন করা হয়েছিল। ইসরাইলকে গাজার পুরো এলাকায় এবং এর সকল মানুষের ওপর অবাধে ধ্বংস, বিপর্যয় ও বহিষ্কারের প্রস্তাব করা হয়েছিল।

তিনি বলেন, নিরাপত্তা পরিষদের এক অস্থায়ী সদস্য বিকল্প একটি প্রস্তাব এনেছে। সেটি সমর্থন না করার কোনো কারণ নেই।

জাতিসঙ্ঘে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত জাঙ জুন বলেন, যুক্তরাষ্ট্রের প্রস্তাবটি ভারসাম্যহীন। এতে রাফায় সম্ভাব্য ইসরাইলের হামলা বন্ধের ব্যাপারে কিছু নেই। তিনি বলেন, বেইজিং বিকল্প প্রস্তাব সমর্থন করবে। এতে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবটির ব্যাপারে হামাস জানায়, ‘আমরা রাশিয়া, চীন ও আলজেরিয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তারা আমাদের জনগণের ওপর আগ্রাসন চালানোর আমেরিকার পক্ষপাতপুষ্ট প্রকল্পটি প্রত্যাখ্যান করেছে।’

হামাস অবিলম্বে পাঁচ মাসের বেশি সময় ধরে চলা ফিলিস্তিনিদের নিশ্চিহ্ন করার জায়নবাদী যুদ্ধ বন্ধ করার দাবি জানায়।

সূত্র : জেরুসালেম পোস্ট

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর