test
Saturday, June 22, 2024

মোজাম্বিকে ফেরি ডুবিতে ৯০ জন নিহত

চারদিক ডেস্ক
মোজাম্বিকের উত্তর উপকূলে ফেরি ডুবিতে ৯০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। নামপুলা প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ফেরিতে থাকা ১৩০ জনের মধ্যে পাঁচ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। খবর বিবিসি।

নামপুলা রাজ্যের সেক্রেটারি জাইম নেটো বলেন, কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। নিহতের মধ্যে অনেক শিশু রয়েছে।

ন্যাটো বলেন, ফেরিতে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী উঠানো হয়। ফলে এটি ডুবে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা একটি ভিডিওতে দেখা যায়, ফেরি ডুবির পর একটি সৈকতে কয়েক ডজন মরদেহ পড়ে আছে।

ফেরিটি নামপুলা উপকূলের লুঙ্গা থেকে মোজাম্বিক দ্বীপে যাচ্ছিল। গত বছরের জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশে কলেরার প্রাদুর্ভাবের কারণে নামপুলা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউনেসেফের তথ্যানুয়ায়ী, গত ২৫ বছরের মধ্যে দেশটিতে কলেরা মহামারি সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে। ২০২৩ সালের অক্টোবরের প্রতিবেদনে বলা হয়েছে, মোজাম্বিকে ১৩ হাজার ৭০০ জন কলেরায় আক্রান্ত হয়েছে এবং ৩০ জনের মৃত্যু হয়েছে।
গত ছয় বছর আগে পাশের রাজ্য কাবো ডেলগাডো ইসলামপন্থি একটি বিদ্রোহী গোষ্ঠী দখলে নেওয়ার পর সেখানে ৪ হাজার মানুষ প্রাণ হারিয়েছে এবং প্রায় ১০ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে।

প্রায় ৪০০ বছর ধরে মোজাম্বিক দ্বীপটি পর্তুগিজ পূর্ব আফ্রিকার রাজধানী ছিল যখন অঞ্চলটি ঔপনিবেশিক শাসনের অধীনে ছিল। দ্বীপটি তার ঔপনিবেশিক স্থাপত্য এবং একটি ট্রেডিং পোস্ট হিসাবে সমৃদ্ধ ইতিহাসের জন্য ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যর তালিকায় স্থান করে নেয়।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর