test
Saturday, June 22, 2024

নৌকাডুবে ১৬ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আফ্রিকার দেশ জিবুতিতে নৌকা ডুবে ১৬ অভিবাসনপ্রত্যাশী মারা গেছে। এ দুর্ঘটনার পর এখনও নিখোঁজ রয়েছে ২৮ জন। মঙ্গলবার (২৩ এপ্রিল) জাতিসংঘের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এক্সে একটি পোস্টে বলেছে, শিশুসহ ৭৭ জন অভিবাসী নিয়ে জিবুতি উপকূলে নৌকাডুবির ঘটনায় অন্তত ২৮ জন নিখোঁজ রয়েছে এবং ১৬ জন মারা গেছে। স্থানীয় আইওএম শাখা স্থানীয় কর্তৃপক্ষকে অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টায় সহায়তা করছে।

সংস্থার একজন মুখপাত্র ইভন এনডেগে বিশদ বিবরণ না দিয়ে বলেছেন, নিহতদের মধ্যে শিশু ও একটি নবজাতক রয়েছে।

জিবুতিতে নিযুক্ত ইথিওপিয়ার রাষ্ট্রদূত বেরহানু সেগায়ে এক্সে বলেছেন, নৌকাটি ইয়েমেন থেকে ইথিওপীয় অভিবাসীদের নিয়ে যাচ্ছিল এবং স্থানীয় সময় সোমবার রাতে জিবুতির উত্তর-পূর্বাঞ্চলে গোডোরিয়ায় দুর্ঘটনাটি ঘোটে। এক নারীসহ ৩৩ জন বেঁচে গেছে বলেও জানান তিনি।

আইওএম ও জিবুতিতে অবস্থিত ইথিওপীয় দূতাবাসের মতে, এর আগে ৮ এপ্রিল গোডোরিয়া উপকূলে ৬০ জনেরও বেশি লোক বহনকারী আরেকটি নৌকা ডুবে গিয়েছিল। আইওএম সে সময় বলেছিল, শিশুসহ ৩৮ অভিবাসীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে, আর ছয়জন নিখোঁজ রয়েছে।

নৌকাটি ইথিওপীয় অভিবাসীদের জিবুতি থেকে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে নিয়ে যাচ্ছিল বলে ইথিওপীয় দূতাবাস জানিয়েছিল।
প্রতিবছর হাজার হাজার আফ্রিকান অভিবাসী লোহিত সাগরের ওপারে এবং ইয়েমেনের মধ্য দিয়ে সৌদি আরবে পৌঁছনোর চেষ্টা করে। সংঘর্ষ বা প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে বা আরো ভালো অর্থনৈতিক সুযোগ খোঁজার চেষ্টা করতে তারা এ বিপজ্জনক কাজ করে থাকে।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর