test
Saturday, June 22, 2024

গরমে বাইরে গেলে যা রাখবেন

চারদিক ডেস্ক
গরম বলে তো আর জীবন থেমে থাকবে না। সব কাজকর্ম ছেড়ে হাত-পা গুটিয়ে বাড়িতে বসে থাকাও তো সম্ভব না।

কাজের প্রয়োজনে বাড়ির বাইরে বের হতেই হবে। সন্তানদের স্কুল কলেজ না হয় বন্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু অফিস আদালত রয়েছে, রয়েছে বাজার-সদাইের কাজ। এ অবস্থায় বাড়ির বাইরে পা ফেলতেই হয়। আর রোদে বেরিয়ে সানস্ট্রোক হচ্ছে অনেকেরই। মাথাব্যথা, জ্বর, হাঁছি-কাশি হচ্ছে।

প্রখর তাপে শরীর থেকে ত্বক দুইয়েরই ক্ষতি হয়। তাই এই গরমে বাইরে বের হলে ব্যাগে রাখুন কিছু দরকারি জিনিস।

ছাতা, পানির বোতল, সানগ্লাস অবশ্যই সঙ্গে রাখবেন। এ ছাড়াও কিছু জরুরি জিনিসপত্র সঙ্গে রাখা প্রয়োজন। ব্যাগে কী কী জিনিস নিবেন চলুন জেনে নেই।

★তাপশোষণ কমাতে আপেল সঙ্গে রাখুন। আপেল শরীরের তাপমাত্রার সামঞ্জস্য বজায় রাখে। তাই দিনের যে কোনও সময় আপেল খান।

★ব্যাগে অবশ্যই পানির বোতল রাখবেন। শরীরে পানিশূন্যতা যেন না হয় সেদিকে খেয়াল রাখুন। চাইলে এসময় লবন-চিনি বা গ্লুকোজ মেশানো পানি সঙ্গে রাখতে পারেন।

★ রোদ থেকে বাঁচতে অবশ্যই সানগ্লাস সঙ্গে রাখুন। তবে শুধু চোখ নয়, মাথা বাঁচান। ছাতা রাখুন ব্যাগে। স্কার্ফ ব্যবহার করলে আরও ভাল।

★ গরমে ঘেমে শরীরে ক্লান্তি চলে আসে। মুখও তেলতেলে হয়ে যায়। তাই গরমে চাঙ্গা থাকতে ওয়েট টিস্যু ব্যবহার করুন। খুব তাপ লাগলে মুখ, গলা ও ঘাড়ে মুছে নিন।

★অবশ্যই ব্যাগে বডি-স্প্রে রাখুন। মাঝে মধ্যেই স্প্রে করে নিন। নিজেকে ফ্রেশ লাগবে এবং গরমও কম লাগবে।

★গ্রীষ্মে প্রত্যেকেরই ঘাম হয়। তাই রাস্তা ঘাটে টাকা পয়সার লেনদেনের সময়ে জীবাণুও ছড়িয়ে পড়ে। সেই জন্য অবশ্যই ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার রাখুন। প্রয়োজনে হাতে লাগিয়ে নিন।

★ব্যাগে ফেস ওয়াশ রাখুন। রোদ পেরিয়ে কর্মক্ষেত্রে বা গন্তব্যে পৌঁছে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলে ফ্রেশ লাগবে। কাজ করার এনার্জিও পাবেন।

★অবশ্যই সানস্ক্রিন সঙ্গে নিন। সূর্যের অতি বেগুনি রশ্মি শুধু পথেই বাড়ির ভেতরেও হামলা চালাতে পারে। তাই মুখ ধুলে অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে দিবেন।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর