Tuesday, April 30, 2024

সকালে খালি পেটে পানি পানের উপকারিতা

পানির অপর নাম জীবন। শরীরের বর্জ্য বের হতে, শরীরের তাপমাত্রা রক্ষায়, সংবেদনশীল টিস্যু সুরক্ষাসহ বহু কারণে পানি দরকার। সারা রাত ঘুমানোর পর আমাদের শরীর এমনিতেই শুষ্ক হয়ে পড়ে। তাই শরীরের কার্যক্ষমতা চালিয়ে নিতে সকালে পানি পান অপরিহার্য।

রাতে আপনি যখন ঘুমান, আপনার শরীর ৬ থেকে ৮ ঘণ্টা পানি পায় না। তাই ঘুম থেকে উঠে এক গ্লাস পানি খেলে শরীর পুনরায় রিহাইড্রেট হবে। সকালে খালি পেটে পানি পান করা একটি স্বাস্থ্যকর অভ্যাস। এতে করে বিভিন্ন শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করা আমাদের শরীরের জন্য উপকারী। নিচে সকালে খালি পেটে পানি পানের কয়েকটি উল্লেখযোগ্য উপকারি দিক উল্লেখ করা হলো-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

শরীরের তরল ভারসাম্য বজায় রাখতে পানি অত্যন্ত প্রয়োজনীয়। সকালে খালি পেটে পানি পান করলে শরীরের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সংক্রমণ ও অসুস্থতার কারণ বর্জ্য ও অন্যান্য ব্যাকটেরিয়া দূর করতে পানি ভূমিকা রাখে।

দূষিত পদার্থ বের করা

সকালে খালি পেটে পানি পান করলে শরীরে জমা দূষিত পদার্থ বা “টক্সিন” বেরিয়ে যায়। এসব বর্জ্য দূর করতে কিডনির পানি দরকার হয়। পানি খেলে প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে তরল আকারে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়।

ওজন কমাতে সাহায্য

পানি এবং ওজন কমানোর মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। পানিতে কোনো ক্যালোরি নেই। তাই সকালে খালি পেটে পানি পান করলে বিপাকক্রিয়ার উন্নতি হয়। তাছাড়া, সকালে পানি পানের কারণে ক্যালরি বার্ন হয়। ফলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

হজমে সহায়তা

সকালে ঘুম থেকে উঠে হালকা গরম পানি খেলে তা হজমে সাহায্য করবে। গরম পানি খাদ্য উপাদানকে ভাঙতে সাহায্য করে। সকালে খালি পেটে পানি পান করলে বিপাকীয় হার প্রায় ২৫% পর্যন্ত বাড়ে। এভাবে খাবার হজম করার শক্তি বাড়ে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি

সকালে খালি পেটে পানি পান করলে ত্বকের শুষ্কভাব দূর হয়ে আর্দ্রভাব আসে। এতে ব্রণ কমে। ফলে ত্বকের স্বাস্থ্য যেমনি ভালো থাকে, তেমনি উজ্জ্বলতাও বাড়ে।

বিভিন্ন শারীরিক সমস্যা থেকে মুক্তি

প্রতিদিন সকালে খালি পেটে হাফ লিটার পানি খেলে, কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রিকের মতো সমস্যা অনেক কমে যায়। চিকিৎসকদের মতে, সকালে খালি পেটে পানি পান করলে পেটে অ্যাসিডিটি কমে, এমনকি খাদ্যনালীর ক্যান্সারের আশঙ্কাও কমে যায়।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর