Thursday, May 9, 2024

রক্তস্বল্পতায় ভুগছেন, সমাধান যেসব খাবারে

নিয়মিত খাবার না খাওয়া বা অন্য সমস্যার কারণে বিভিন্ন সময় মানবদেহে রক্তস্বল্পতা দেখা দেয়া। যা থেকে হতে পারে আরও অনেক সমস্যা। যাদের শরীরে রক্তস্বল্পতা রয়েছে তাদের খাবারের তালিকা দিকে নজর দিতে হবে। কেননা ভালো পুষ্টিকর খাবার আপনার রক্তস্বল্পতাকে দ্রুত সমাধান করে দেবে।

এমন কিছু খাবার আছে যেগুলো খেলে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বেড়ে যায়। ফলে সেসব খাবার খেলে রক্তস্বল্পতার সমস্যা কেটে যাবে সহজেই। আজ আলোচনা করবো তেমন কিছু খাবার নিয়ে, যা শরীরে রক্তস্বল্পতা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

১. পাতাযুক্ত সবুজ শাক
পাতাযুক্ত সবুজ শাক ননহেম আয়রনের সেরা উত্সগুলোর মধ্যে একটি। কিছু পাতাযুক্ত সবুজ শাক যেমন সুইস চার্ড এবং কলার্ড সবুজে ফোলেট থাকে। যেসব খাবারে ফোলেট কম, সেগুলো খেলে ফোলেটের অভাবে দেহে রক্তাস্বল্পতা দেখা দিতে পারে। সাইট্রাস ফল, মটরশুটি এবং পুরো শস্য ফোলেটের ভাল উত্স। তাই এসব খাবার শরীরের রক্তস্বল্পতা দূর করে। তবে সামগ্রিক রক্তস্বল্পতা ডায়েটের অংশ হিসেবে আপনি সবুজ শাক খেলেও, রক্তস্বল্পতা দূর করতে শুধুমাত্র সবুজ শাকের উপর নির্ভর করবেন না।

২. ভিটামিন সি জাতীয় খাবার
লেবুর মতো ভিটামিন সি জাতীয় খাবার দেহের আয়রনের ঘাটতি পূরণে ভূমিকা রাখে। তাই রক্তস্বল্পতা থেকে দূরে থাকতে ও শরীর সুস্থ রাখতে খাবারের তালিকায় নিয়মিত লেবু রাখতে পারেন। যা আপনার দেহের হিমোগ্লোবিন বাড়াতে সহায়তা করবে। পাশাপাশি অন্যান্য ভিটামিন সি জাতীয় খাবার খাদ্য তালিকায় রাখুন।

২. বেদানা
রক্তস্বল্পতা দূর করতে অন্যতম কার্যকরী খাবার হলো বেদানা। উপকারী এই ফলে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন এবং ফাইবার রয়েছে যা দেহের হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে দেয়। তাই যারা রক্তাস্বল্পতায় ভুগছেন বা যাদের শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কম তারা নিয়মিত বেদানা খাওয়ার অভ্যাস করতে পারেন। এতে রক্তস্বল্পতা থেকে মুক্তি পাবেন খুব দ্রুতই।

৩. কলিজা
অনেকে লাল মাংস খেতে পারেন না বা খান না। তাদের জন্য অন্যতম উপাকারি খাবার হতে পারে কলিজা। এটি আয়রনের একটি দুর্দান্ত উত্স। পাশাপাশি কলিজায় আছে ফোলেট। তাই রক্তস্বল্পতা দূর করতে নিয়মিত কলিজা খেতে পারেন। পাশাপাশি কলিজায় প্রচুর পরিমাণে আয়রন ও ভিটামিন বি আছে। রক্তস্বল্পতা রোগের প্রধান কারণ দেহে আয়রনের ঘাটতি। তাই যারা রক্তশূন্যতায় ভুগছেন তাদের নিয়মিত খাবার তালিকায় সম্ভব হলে কলিজা রাখা উচিত। তবে খাসি বা গরুর কলিজায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। তাই যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের অবশ্যই খাসি বা গরুর কলিজা থেকে দূরে থাকতে হবে।

৪. বাদাম ও বীজ
অনেক ধরনের বাদাম ও বীজ আয়রনের ভালো উৎস। কুমড়ো বীজ, কাজু বাদাম, পেস্তা, শণ বীজ, পাইন বাদাম, সূর্যমুখী বীজ ইত্যাদি রক্তস্বল্পতা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। বর্তমানে খুব সহজেই অনলাইনে কাঁচা কুমড়ার বীজ, কাঁচা কাজু এবং কাঁচা পাইন বাদাম পাওয়া যায়। যদিও কাঁচা এবং ভাজা বাদামে একই পরিমাণে আয়রন থাকে। তাই শরীরের রক্তস্বল্পতা দূর করতে বাদাম ও বীজ জাতীয় খাবার খান।

৫. খেজুর
খেজুরের পুষ্টিগুণ বলে শেষ করা যাবে না। স্বাস্থ্যের জন্য অন্যতম উপকারি খাবার খেজুর।এতে রয়েছে ভরপুর আয়রন। তাই রক্তস্বল্পতার সমস্যা দ্রুত সমাধান করতে খাদ্যতালিকায় রাখুন খেজুর।

- Advertisement -spot_img

আরো পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ খবর